সিলেটরবিবার , ৪ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আজ দেশের কোথাও মানবাধিকার নেই : ড. এমাজউদ্দীন

Ruhul Amin
নভেম্বর ৪, ২০১৮ ৩:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ বলেছেন, গণতান্ত্রিক রাষ্ট্র বলতে আমরা এমন এক রাষ্ট্র ব্যবস্থা বুঝি, যেখানে জনপ্রতিনিধিত্বশীল সরকার বিদ্যমান, সকল প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে নিয়ে নির্বাচকমন্ডলী গঠিত হতে হবে।
এমাজউদ্দীন তিনি বলেন- গণতন্ত্রে আছে অনেক মত ও পথ। আমরা গণতন্ত্র বলতে বুঝব সর্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে গঠিত সরকার ব্যবস্থা ও প্রশাসনের হস্তক্ষেপমুক্ত স্বাধীন বিচার ব্যবস্থা, মত ও চিন্তার উদারনৈতিক স্বাধীনতা, ক্ষমতা, হস্তান্তর, সংখ্যালঘিষ্ঠের সম্মতিতে সংখ্যাগরিষ্টের শাসন এবং সর্বোপরি সামরিক বাহিনীর ওপর বেসামরিক কতৃত্বের নিরন্কুশ আধিপত্য। বর্তমানে আমাদের সমাজে কখনোই আইনের নিয়ন্ত্রণ এতখানি ভেঙে পড়েছে তা কল্পনাতীত ভাবে অনুধাবন করা মুশকিল। সাম্প্রতিক কালে আইন- শৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে। বর্তমান এই ধরনের ঘটনাবহ বিষয়ে মানবাধিকার সংগঠনের কর্মীদের খুব সাহসিকতাপূর্ণ দায়িত্ববান হয়ে এগিয়ে আসতে হবে।

জাতীয় মানবাধিকার আন্দোলন কমিটি গঠিত হওয়ার পর কমিটির নব নির্বাচিত প্রতিষ্ঠাতা সভাপতি এম এম হাসান মাহমুদ এবং ভাইস চেয়ারম্যান মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারসহ সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্র বিজ্ঞানী এমাজউদ্দীন আহমদের সঙ্গে গতকাল সন্ধ্যায় সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
অধ্যাপক এমাজউদ্দীন বলেন, বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের এক অনুন্নত, দারিদ্র্য পীড়িত ও শিক্ষায় অনগ্রসর দেশে সর্বজনীন ভোটাধিকার ব্যবস্থার প্রচলনে আমরা পাশ্চাত্য উন্নত দেশগুলোর তুলনায় এগিয়ে ছিলাম। বর্তমানে সেই এগিয়ে আসার বিষয়টি বাক্সে বন্দি করে রাখা হয়েছে। সেই অর্জিত অর্জনকে বন্দি বাক্স থেকে উদ্ধার করতে হবে এই বিষয়ে ও মানবাধিকার আন্দোলনকে সর্বশক্তি প্রয়োগ করে দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, এখানে ধর্ম, বর্ণ, গোত্র, জাতিসত্তা ও লিঙ্গ পরিচয়, সম্পত্তির মালিকানা ও পেশা নির্বিশেষে সকল নাগরিকের গুরুত্বপূর্ণ মত স্বাধীনতা প্রয়োগ করার ক্ষেত্র তৈরী করার সুযোগ সুবিধা প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করার ক্ষমতা নিশ্চিত করে দিতে হবে। আর সেই ভুমিকায় মানবাধিকার আন্দোলন সংস্থা কর্মীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।ঢাবির সাবেক ভিসি আরও বলেন, গণতান্ত্রিক সমাজের মতে অমিল বা বিরোধ অস্বাভাবিক বা অনাকাঙ্খিত নয়। কিন্তু বিরোধিতার ফলে শেষ পর্যায়ে যদি সমঝোতা অর্জন করা না যায়, তা হলে তা সকল পক্ষের জন্যই ক্ষতিকর হয়ে দাঁড়ায় তখন গণবিস্ফোরণে পরিণত হয়। বর্তমানে দেশ ও জাতি ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকল নাগরিক আজ মানবাধিকার থেকে বঞ্চিত ও লাঞ্চনার শিকারে জীবন অতিবাহিত করে চলছে। আজ দেশের কোথাও মানবাধিকার নেই। সর্ব শ্রেণী সর্ব জনগোষ্ঠী আজ একটি বন্ধি শালায় আবদ্ধ। এই বিষয় কিভাবে কাটিয়ে উঠে আসা যায় সেই পথ আমাদের খুঁজে বের করতে। আর সেই কাজে মানবাধিকার সংস্থার কর্মীদের আবারও দেশ স্বাধীনতা অর্জনের মুক্তির পথে ঝাঁপিয়ে পড়তে হবে।তিনি উক্ত জাতীয় মানবাধিকার আন্দোলন গঠিত হয়েছে এক ঝাঁক তরুণ প্রজন্মের হাত ধরে। আর সেই কাজটি সার্বিক সার্বজনীন ভাবে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাওয়ার জন্য তাহার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করে যাবেন বলে সংগঠনের সিনিয়র এই নেতাদের কে আশ্বস্ত করেন। তারিসাথ নির্বাচিত কমিটির সকল সদস্যদের কে অভিনন্দন জানিয়ে শুভ কামনা করেন।